ই-পেপার

ঝালকাঠিতে আন্তর্জাতিক তথ্য জানার অধিকার দিবস পালিত

নিজস্ব প্রতিবেদক | আপডেট: September 28, 2017

সূর্যালোক নিউজ : তথ্য অধিকার সম্পর্কে জনসচেতনতা সৃষ্টি এবং তথ্য অধিকার প্রতিষ্ঠায় জনগণকে উদ্বুদ্ধ করার লক্ষ্যে ঝালকাঠিতে বৃহস্পতিবার (২৮ সেপ্টেম্বর’১৭) জেলা প্রশাসনের উদ্যোগে ও টিআইবির সচেতন নাগরিক কমিটির (সনাক) সহায়তায় নানা কর্মসূচির মাধ্যমে ‘আন্তর্জাতিক তথ্য জানার অধিকার দিবস’ পালিত হয়েছে। এবারের মূল প্রতিপাদ্য ছিল ‘তথ্যে প্রবেশাধিকারের মাধ্যমে টেকসই উন্নয়ন সাধন’। এছাড়া যেসব স্লোগানের ওপর গুরুত্বারোপ করা হয় তার মধ্যে ছিল : ‘তথ্য পেলে জনগণ নিশ্চিত হবে সুশাসন’; ‘তথ্যের অধিকার, তথ্যই শক্তি; সুশাসনের হাতিয়ার, দুর্নীতি থেকে মুক্তি’ এবং ‘তথ্যই শক্তি, জানবো জানাবো, দুর্নীতি রুখবো’।

কর্মসূচির অংশ হিসেবে সকালে ডিসি অফিস প্রাঙ্গণ থেকে বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণের পর একই স্থানে গিয়ে শেষ হয়। জেলা প্রশাসক মো. হামিদুল হক র‌্যালিতে নেতৃত্ব দেন এবং পরে ডিসি অফিস সম্মেলন কক্ষে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তৃতা করেন। অতিরিক্ত জেলা প্রশাসক মোঃ সাইদুজ্জামানের সভাপতিত্বে সদর উপজেলা নির্বাহী অফিসার মোঃ আতাহার মিয়া, জেলা তথ্য অফিসার মোঃ রিয়াদুল ইসলাম, সনাকের সভাপতি প্রফেসর মোঃ লাল মিয়া ও সহসভাপতি হেমায়েত উদ্দিন হিমু; রাজাপুর ডিগ্রি কলেজের সহকারী অধ্যাপক ডক্টর কামরুন্নেছা আজাদ এবং শিক্ষার্থী আশিকুল ইসলাম আবির ও সাদিয়া আক্তার আলোচনায় অংশ নেন।

বক্তারা তথ্য অধিকার আইনের অধিকতর ব্যবহারের মাধ্যমে জনগণের ক্ষমতায়নসহ দুর্নীতি প্রতিরোধ ও সুশাসন প্রতিষ্ঠার গুরুত্বপূর্ণ হাতিয়ার- জনগণের তথ্যপ্রাপ্তির অধিকার নিশ্চিত করতে সবাইকে একযোগে কাজ করার আহ্বান জানান। সভায় জেলা তথ্য অফিসের উদ্যোগে ‘তথ্য অধিকার আইন ২০০৯’ বিষয়ক ‘তথ্যচিত্র’ প্রদর্শন করা হয়।

অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন নির্বাহী ম্যাজিস্ট্রেট শারমিন ইসলাম। সরকারি বিভিন্ন অফিসের দফতর প্রধান, তথ্য প্রদানের জন্য দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থী, বেসরকারি সংস্থার প্রতিনিধি, গণমাধ্যমকর্মী এবং সনাক, স্বজন, ইয়েস ও ইয়েস ফ্রেন্ডস সদস্যসহ বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ এতে অংশ নেন। অংশগ্রহণকারীদের মাঝে দিবসের ধারণাপত্র, তথ্য অধিকার আইন ২০০৯ এর লিফলেট ও স্টিকার বিতরণ করা হয়।

  • ফেইসবুক শেয়ার করুন