ই-পেপার

শেখ হাসিনার নেতৃত্বে উন্নয়নের চাকা সচল রাখতে হবে : শিল্পমন্ত্রী আমু

নিজস্ব প্রতিবেদক | আপডেট: January 1, 2018

সূর্যালোক নিউজ : শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বলেছেন, বঙ্গবন্ধু কন্যা, প্রধানমন্ত্রী শেখ হাসিনা সাধারণ মানুষের ভাগ্যের চাকা ঘুরিয়ে দিয়ে বাংলাদেশকে সারা পৃথিবীর মধ্যে একটি আত্মমর্যাদাশীল দেশে পরিণত করেছেন। দেশ-জাতির বৃহত্তর স্বার্থেই ১৬ কোটি মানুষকে শেখ হাসিনার নেতৃত্বে ঐক্যবদ্ধ করে সেই ‘উন্নয়নের চাকা’ সচল রাখতে হবে।

শিল্পমন্ত্রী সোমবার (১ জানুয়ারি’১৮) ঝালকাঠি সরকারি উচ্চ বিদ্যালয় মাঠে আয়োজিত ‘বই বিতরণ উৎসবে’ প্রধান অতিথি হিসেবে বক্তৃতাকালে এসব কথা বলেন। জেলা প্রশাসক মো. হামিদুল হকের সভাপতিত্বে জেলা শিক্ষা অফিসার প্রাণ গোপাল দে, সরকারি উচ্চ বিদ্যালয়ের ছাত্র ইকরামুল হক ও সরকারি হরচন্দ্র বালিকা উচ্চ বিদ্যালয়ের ছাত্রী চৈতি বাগচী বক্তৃতা করেন। এ সময় পুলিশ সুপার মো. জোবায়েদুর রহমান, জেলা পরিষদ চেয়ারম্যান সরদার মো. শাহ আলম, জেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক অ্যাডভোকেট খান সাইফুল্লাহ পনির, শিক্ষা বিভাগসহ সরকারি বিভিন্ন দফতরের কর্মকর্তা, বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থী এবং আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

শিল্পমন্ত্রী আমু বলেন, শিক্ষিত জাতি ছাড়া দেশের কাঙ্ক্ষিত উন্নয়ন সম্ভব নয়। আওয়ামী লীগ বাদে অন্য কারো এ নিয়ে কোন চিন্তা-ভাবনা ছিল না। বঙ্গবন্ধু ডক্টর কুদরতে খুদার নেতৃত্বে একটি শিক্ষা কমিশন গঠন করেছিলেন। পচাত্তরের ১৫ আগস্ট বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যার পর তা আল আলোর মুখ দেখেনি। দীর্ঘ দিন পরে বঙ্গবন্ধুরই সুযোগ্য কন্যা, প্রধানমন্ত্রী শেখ হাসিনা যুগোপযোগী ও আন্তজার্তিক মাণসম্পন্ন শিক্ষানীতি প্রণয়ন করে দেশের শিক্ষাব্যবস্থার আমূল পরিবর্তন ঘটিয়েছেন। আমাদের ছেলেমেয়েরা এখন বিভিন্ন ক্ষেত্রে বিশ্বপ্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারছে।

এ প্রসঙ্গে শিল্পমন্ত্রী আমু আরও বলেন, শিক্ষানীতি প্রণয়নকালে মাদ্রাসাশিক্ষকরা এর বিরুদ্ধে আন্দোলন করেছিলেন। তারা বলেছিলেন, এ শিক্ষানীতি হলে মাদ্রাসাশিক্ষা বন্ধ হয়ে যাবে। তাদের কথা মিথ্যা প্রমাণীত হয়েছে। আজ পর্যন্ত কোন মাদ্রাসা বন্ধ হয়নি। মাদ্রাসাশিক্ষাকে আধুনিকীকরণ করা হয়েছে। মাদ্রাসার শিক্ষার্থীরাও আজ সাধারণ শিক্ষায় শিক্ষতদের মতো সর্বক্ষেত্রে অংশগ্রহণের সুযোগ পাচ্ছে।

আমির হোসেন আমু বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা মুক্তিযুদ্ধের চেতনা ও মূল্যবোধ পুনঃপ্রতিষ্ঠা করেছেন। বাংলাদেশ আজ নতুনভাবে জেগে উঠেছে। স্বাধীনতবিরোধী চক্র সহজভাবে তা মেনে নিতে না পারায় নানামুখী ষড়যন্ত্রে লিপ্ত রয়েছে। তারা ১৯ বার শেখ হাসিনার প্রাণনাশের চেষ্টা করে ব্যর্থ হয়েছে। সচেতন সকলকে এ ব্যাপারে সজাগ দৃষ্টি রাখতে হবে। ওই সব অপশক্তি আর যাতে মাথা তুলে দাঁড়াতে না পারে সেজন্য আগামী নির্বাচনে নৌকা মার্কায় ভোট দিয়ে ফের আওয়ামী লীগকে ক্ষমতায় আনতে হবে।

শিল্পমন্ত্রী আমির হোসেন আমু ছাত্রছাত্রীদের হাতে পাঠ্যবই তুলে দিয়ে ‘বই উৎসব’ উদ্বোধন করেন। এবারে ঝালকাঠি জেলায় প্রাথমিক, মাধ্যমিক, মাদ্রাসা ও কারিগরির এক হাজার ৪৭টি শিক্ষাপ্রতিষ্ঠানের দুই লাখ ৫২০ জন ছাত্রছাত্রীর মাঝে ১৬ লাখ ১৭ হাজার ৬২৮ খানা পাঠ্যবই বিতরণ করা হবে।

শিল্পমন্ত্রী আমু আজ ঝালকাঠির নলছিটি উপজেলার মার্চেন্টস মাধ্যমিক বিদ্যালয় মাঠেও ‘বই তিরণ উৎসব’ উদ্বোধন করেন।

  • ফেইসবুক শেয়ার করুন