ই-পেপার

বর্তমান সরকার দুর্নীতি প্রতিরোধে বদ্ধপরিকর : শিল্পমন্ত্রী আমু

নিজস্ব প্রতিবেদক | আপডেট: September 9, 2017

সূর্যালোক নিউজ : শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বলেছেন, সবকিছু আইন দিয়ে হয় না। দুর্নীতির মূল উৎপাটন করতে হলে অবাধ তথ্য প্রবাহ নিশ্চিতের পাশাপাশি জনগণের মধ্যে দুর্নীতিবিরোধী চেতনা জাগ্রত করতে হবে। বর্তমান সরকার দুর্নীতি প্রতিরোধে বদ্ধপরিকর । সাধারণ মানুষের উচিৎ- দুর্নীতি থেকে নিজেকে দূরে রাখা এবং দুর্নীতির সঠিক তথ্য দিয়ে সরকারকে সহযোগিতা করা।

শিল্পমন্ত্রী শনিবার দুপুরে (৯ সেপ্টেম্বর’১৭) ঝালকাঠিতে টিআইবির সচেতন নাগরিক কমিটি (সনাক) আয়োজিত দুই দিনব্যাপী ‘তথ্যমেলা’ উদ্বোধন করেন এবং এ উপলক্ষে আয়োজিত সমাবেশে প্রধান অতিথি হিসেবে বক্তৃতাকালে এসব কথা বলেন। সচেতন নাগরিক কমিটির সভাপতি প্রফেসর মোঃ লাল মিয়ার সভাপতিত্বে বিশেষ অতিথি জেলা প্রশাসক মো. হামিদুল হক ও পুলিশ সুপার মোঃ জোবায়েদুর রহমান এবং তথ্যমেলা আয়োজক কমিটির আহ্বায়ক ও সচেতন নাগরিক কমিটির সহ-সভাপতি হেমায়েত উদ্দিন হিমু বক্তৃতা করেন। এ সময় বিশেষ অতিথি জেলা পরিষদ চেয়ারম্যান সরদার মোঃ শাহ আলম ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট খান সাইফুল্লাহ পনির ও পৌরসভার মেয়র মোহাম্মদ লিয়াকত আলী তালুকদার এবং সরকারি-বেসরকারি দফতরের কর্মকর্তাসহ বিশিষ্ট ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। সঞ্চালনায় ছিলেন সনাকের সহ-সভাপতি বাবেয়া কবির শিল্পী।

শিল্পমন্ত্রী আমু বলেন, মিয়ানমার সরকার পৃথিবীর ইতিহাসে জঘন্যতম মানবতাবিরোধী কাজ করেছে। মিয়ানমার নিরীহ রোহিঙ্গাদের নির্বিচারে গুলি করে হত্যা করছে। শিশুরাও তাদের হাত থেকে রেহাই পাচ্ছে না। তাদের এ ধরনের নির্যাতন অকল্পনীয় ও অমানবিক।

আমির হোসেন আমু বলেন, মিয়ানমারের বিষয় নিয়ে বিএনপি নেত্রী বিদেশে বসে বাংলাদেশে আন্দোলন করতে চাইছেন। এ ধরনের আন্দোলন করে কোন লাভ নেই উল্লেখ করে মন্ত্রী অসহায় রোহিঙ্গাদের পাশে গিয়ে দাঁড়ানোর জন্য বিএনপির প্রতি আহ্বান জানান।

শিল্পমন্ত্রী আমু বলেন, বাংলাদেশ সরকার মিয়ানমারের বিরুদ্ধে বিশ্ববিবেক জাগ্রত করতে সক্ষম হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতিসংঘসহ বিভিন্ন আন্তর্জাতিক সংস্থাকে মিয়ানমারের বিরুদ্ধে সোচ্চার হওয়ার আহ্বান জানিয়েছেন, তাতে অতিঅল্প সময়ের মধ্যেই অনেকে সাড়া দিয়েছেন। তারা মিয়ানমারের ঘৃন্য কর্মকান্ডের নিন্দা জানিয়েছেন। এসব গণহত্যা বন্ধ করতে মিয়ানমারের প্রতি আহ্বান জানানো হচ্ছে।

‘তথ্য অধিকার আইন-২০০৯’ সম্পর্কে জনসচেতনতা সৃষ্টির লক্ষে ‘তথ্যই শক্তি’ এবং ‘জানবো, জানাবো, দুর্নীতি রুখবো’ স্লোগানকে সামনে রেখে জেলা প্রশাসনের সহযোগিতায় ঝালকাঠির শিল্পকলা একাডেমীতে সনাক আয়োজিত তথ্যমেলায় সরকারি-বেসরকারি মোট ২৪টি প্রতিষ্ঠানের স্টল স্থান পেয়েছে। শিল্পমন্ত্রী আমির হোসেন আমু মেলার স্টলসমূহ পরিদর্শন করেন।

এছাড়াও তথ্যমেলার কর্মসূচিতে আলোচনা সভা, তথ্য অধিকার ও দুর্নীতিবিরোধী নাটকসহ সাংস্কৃতিক অনুষ্ঠান, কুই প্রতিযোগিতা, পুরস্কার বিতরণ, তথ্য প্রদানের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের তালিকা প্রকাশ ও তথ্যপত্র বিতরণ কার্যক্রম অন্তর্ভূক্ত রয়েছে।

  • ফেইসবুক শেয়ার করুন