ই-পেপার

দুর্নীতির বিরুদ্ধে একসাথে : ঝালকাঠিতে তথ্য অধিকার আইন বিষয়ে ওরিয়েন্টেশন

নিজস্ব প্রতিবেদক | আপডেট: December 14, 2017

সূর্যালোক নিউজ : টিআইবির সচেতন নাগরিক কমিটির (সনাক) উদ্যোগে ঝালকাঠির সদর উপজেলা পরিষদ মিলনায়তনে বৃহস্পতিবার (১৪ ডিসেম্বর ২০১৭) ‘তথ্য অধিকার আইন-২০০৯ প্রয়োগ বিষয়ক ওরিয়েন্টেশন’ অনুষ্ঠিত হয়েছে। এতে সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. সুলতান হোসেন খান প্রধান অতিথি ও মহিলা ভাইস চেয়ারম্যান ইসরাত জাহান সোনালী বিশেষ অতিথি ছিলেন। সভাপতিত্ব করেন সদর উপজেলা নির্বাহী অফিসার মো. আতাহার মিয়া সভাপতিত্ব করেন। সনাক সভাপতি (ভারপ্রাপ্ত) হেমায়েত উদ্দিন হিমু তথ্য অধিকার আইন বিষয়ক তথ্যপত্র উপস্থাপন করেন। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন টিআইবির এরিয়া ম্যানেজার কাজী মো. এনামুল হক। সরকারি বিভিন্ন দফতর প্রধান ও ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানসহ উপজেলা উন্নয়ন সমন্বয় কমিটির সদস্যরা উপস্থিত ছিলেন।

প্রধান অতিথি মো. সুলতান হোসেন খান বলেন, সরকার দুর্নীতি প্রতিরোধে বদ্ধপরিকর। দুর্নীতিবাজদের চিহ্নিত করে শাস্তির আওতায় নিয়ে আসার উপর গুরুত্ব আরোপের পাশাপাশি তিনি দুর্নীতিবাজদের সামাজিকভাবে বয়কটের আহ্বান জানান। সুন্দর সমাজ ও দেশ গড়তে দুর্নীতি প্রতিরোধের বিকল্প নেই উল্লেখ করে তিনি দুর্নীতি প্রতিরোধে সকলকে সোচ্চার হওয়ার অনুরোধ করেন।

মাল্টিমিডিয়ায় প্রেজেন্টেশনে সনাক সভাপতি (ভারপ্রাপ্ত) হেমায়েত উদ্দিন হিমু তথ্য অধিকার আইন এর আইনগত পটভূমি, তথ্য সংরক্ষণ পদ্ধতি, তথ্য প্রদানে দায়িত্বপ্রাপ্ত তথ্য কর্মকর্তাদের করণীয়, তথ্য প্রদান, আপীল ও অভিযোগ দায়েরের বিভন্ন ধাপসহ তথ্য কমিশনের কাঠামো, ক্ষমতা ও কার্যাবলী তুলে ধরেন। এ সময় তিনি তথ্যের অবাধ প্রবাহ নিশ্চিতকল্পে অংশগ্রহণকারী বিভিন্ন প্রতিষ্ঠানের প্রধানগণকে কার্যকর ভূমিকা রাখাসহ ‘দুর্নীতির বিরুদ্ধে একসাথে’ কাজ করার আহ্বান জানান।

  • ফেইসবুক শেয়ার করুন