ই-পেপার

ঝালকাঠির রাজাপুরে তথ্য অফিসের উদ্যোগে দুই দিনব্যাপী শিশুমেলা শুরু

নিজস্ব প্রতিবেদক | আপডেট: April 24, 2018

সূর্যালোক নিউজ : শিশুর জন্য উপযোগী বিশ্ব গড়ে তুলতে বিভিন্ন সামাজিক ইস্যু বিষয়ে গণসচেতনতা সৃষ্টির লক্ষে ঝালকাঠির রাজাপুরে মঙ্গলবার (২৪ এপ্রিল’১৮) দুই দিনব্যাপী শিশুমেলা শুরু হয়েছে। ‘শিশু ও নারী উন্নয়নে যোগাযোগ কার্যক্রম’ শীর্ষক প্রকল্পের আওতায় জেলা তথ্য অফিস  ও উপজেলা প্রশাসন রাজাপুর পাইলট বালিকা বিদ্যালয় মাঠে এ মেলার আয়োজন করেছে।

উপসচিব ও জেলা প্রশাসক কার্যালয়ের স্থানীয় সরকার শাখার উপপরিচালক দেলোয়ার হোসেন মাতুব্বর প্রধান অতিথি হিসেবে শিশুমেলা উদ্বোধন করেন। রাজাপুরের উপজেলা নির্বাহী অফিসার আফরোজা বেগম পারুলের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে রাজাপুর উপজেলা পরিষদ চেয়ারম্যান মোঃ মনিরউজ্জামান, উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান ও উপজেলা মহিলা আওয়ামী লীগের আহ্বায়িকা আফরোজা আক্তার লাইজু, উপজেলা মহিলা পরিষদের সভানেত্রী মাহমুদা খানম, রাজাপুর পাইলট মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ জাহিদুল ইসলাম ও জেলা তথ্য অফিসার মোঃ রিয়াদুল ইসলাম বক্তৃতা করেন।

এর আগে শিশুমেলা উপলক্ষে রাজাপুর উপজেলা সদরে বর্ণাঢ্য র‌্যালি বের হয়। উপজেলা পরিষদ প্রাঙ্গণ থেকে র‌্যালি শুরু হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণের পর তা পাইলট বালিকা বিদ্যালয় প্রাঙ্গণে গিয়ে শেষ হয়। সরকারি দফতরের কর্মকর্তা, জনপ্রতিনিধি, রাজনৈতিক নেতৃবৃন্দ, এনজিও প্রতিনিধি, শিক্ষক ও শিক্ষার্থীসহ বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ র‌্যালিতে অংশ নেন।

শিশুমেলায় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও এনজিওর ৮টি স্টল স্থান পেয়েছে। এতে শিশু উপযোগী বিভিন্ন চিত্র ও শিক্ষা উপকরণ প্রদর্শিত হচ্ছে। এছাড়া শিশুমেলা উপলক্ষে শিশুদের কুইজ, রচনা ও আবৃত্তি প্রতিযোগিতা, পুরস্কার বিতরণ, আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও চলচ্চিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়েছে।

শিশুমেলায় প্রাথমিক শিক্ষা, শিশু ও নারী অধিকার, শিশু ও নারী নির্যাতন রোধ, নিরাপদ মাতৃত্ব, জেন্ডার সমতা, পরিস্কার পরিচ্ছনতা, যৌতুক ও বাল্যবিবাহ প্রতিরোধ, টিকাদান প্রভৃতি সামাজিক ইস্যু সম্পর্কে সাধারণ মানুষকে ধারনা দেয়া হবে।

  • ফেইসবুক শেয়ার করুন