ই-পেপার

ঝালকাঠিতে ব্রি-৫৫ জাতের আউশ ধান প্রদর্শনীর কৃষক মাঠ দিবস

নিজস্ব প্রতিবেদক | আপডেট: August 5, 2017

সূর্যালোক নিউজ (৫ আগস্ট’১৭) : উন্নতমানের বীজ উৎপাদনের মাধ্যমে অধিক লাভসহ জীবনমান উন্নয়নে চাষীদের উদ্বুদ্ধ করতে ঝালকাঠিতে ব্রি ৫৫ জাতের আউশ ধান প্রদর্শনীর কৃষক মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে। কৃষি সম্প্রসারণ অদিফতর ‘কৃষিই সমৃদ্ধি’ স্লোগানকে সামনে রেখে ‘চাষী পর্যায়ে উন্নতমানের ধান, গম ও পাট বীজ উৎপাদন, সংরক্ষণ ও বিতরণ প্রকল্প’ এর আওতায় গতকাল (শুক্রবার) বিকালে ঝালকাঠি সদর উপজেলার গাবখান-ধানসিড়ি ইউনিয়ন পরিষদ প্রাঙ্গণে এ উপলক্ষে কৃষক সমাবেশের আয়োজন করে।

কৃষি সম্প্রসারণ অধিদফতরের মহাপরিচালক কৃষিবীদ মোঃ গোলাম মারুফ এতে প্রধান অতিথি ছিলেন। ঝালকাঠি সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান ও জেলা যুবলীগ আহ্বায়ক মোঃ লিয়াকত আলী খানের সভাপতিত্বে কৃষি সম্প্রসারণ অধিদফতরের সরেজমিন উইং এর পরিচালক চৈতন্য কুমার দাস, বরিশাল কৃষি অঞ্চলের অতিরিক্ত পরিচালক মোঃ ওমর আলী শেখ, কৃষি বিভাগের জেলা প্রশিক্ষণ কর্মকর্তা শ্যামল কুমার দাস, ঝালকাঠি সদর উপজেলা কৃষি কর্মকর্তা তাজুল ইসলাম ও উপ-সহকারী কৃষি কর্মকর্তা মোঃ আসাদুজ্জামান হাওলাদার বক্তৃতা করেন। সমাবেশে এলাকার তিন কৃষক- দুলাল হাওলাদার, কামরুল ইসলাম ও লাল মিয়া ব্রি-৫৫ জাতের আউশ প্রদর্শনী ক্ষেতের চাষাবাদের বিভিন্ন দিক তুলে ধরেন।

কৃষি কর্মকর্তারা জানান, স্থানীয় পর্যায়ে ব্রি-৫৫ জাতের আউশ ধান আবাদ করে হেক্টর প্রতি উৎপাদন হয়েছে ৫ মেট্রিকটন। সাধারণ জাতে এ উৎপাদন ৪ টনের বেশি হয় না। কৃষকের লাভের জন্য প্রদর্শনী ক্ষেতের ধান ‘বীজ হিসেবে’ সংরক্ষণ করে এলাকায় ছড়িয়ে দেয়ার জন্য সমাবেশে কৃষকদের প্রতি আহ্বান জানানো হয়।

কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক শেখ আবুবকর ছিদ্দিক ও সহকারী-উপ-পরিচালক তুষার কান্তি সমদ্দার, নলছিটির উপজেলা কৃষি অফিসার সাইদুর রহমানসহ কৃষি বিভাগের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা, জনপ্রতিনিধি, মুক্তিযোদ্ধা, শিক্ষক, আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ এবং শতাতিক কৃষক-কিষাণী মাঠ দিবসের সমাবেশে উপস্থিত ছিলেন।

  • ফেইসবুক শেয়ার করুন