ই-পেপার

ঝালকাঠিতে তামাক নিয়ন্ত্রণ আইন ভঙ্গের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের জন্য স্মারকলিপি

নিজস্ব প্রতিবেদক | আপডেট: May 30, 2019

সূর্যালোক নিউজ : তামাক নিয়ন্ত্রণ আইন ভঙ্গ করে ‘জাপান টোব্যাকো’ নামের তামাক কোম্পানি ব্যাপক প্রচার-প্রচারণা ও বিজ্ঞাপনী কার্যক্রম পরিচালনা করায় তাদের বিরুদ্ধে আইনী ব্যবস্থা গ্রহণের জন্য ঝালকাঠিতে গ্রামবাংলা উন্নয়ন কমিটি ও সূর্যালোক ট্রাস্টের উদ্যোগে জেলা প্রশাসনের কাছে বৃহস্পতিবার স্মারকলিপি পেশ করা হয়েছে। জেলা প্রশাসক মো. হামিদুল হক স্মারকলিপি গ্রহণ করেন। এ সময় প্রশাসনের পক্ষে উপপরিচালক স্থানীয় সরকার দেলোয়ার হোসেন মাতুব্বর এবং অন্যপক্ষে সূর্যালোক ট্রাস্টের নির্বাহী পরিচালক হেমায়েত উদ্দিন হিমু, প্রেস ক্লাব সভাপতি কাজী খলিলুর রহমান, সমাজ উন্নয়ন কমিটির সহসভাপতি অ্যাডভোকেট আককাস সিকদার ও টেলিভিশন সাংবাদিক সমিতির কোষাধ্যক্ষ কে এম সবুজ উপস্থিত ছিলেন।

স্মারকলিপিতে বলা হয়, তামাক ব্যবহারের কারণে প্রতিবছর বাংলাদেশে এক লাখ ২৬ হাজার মানুষ মারা যায় এবং ৩০ হাজার কোটি টাকা চিকিৎসা খাতে ব্যয় হয়। এ ক্ষতি থেকে জাতিকে রক্ষায় প্রধানমন্ত্রী আগামী ২০৪০ সালের মধ্যে দেশকে তামাকমুক্ত করার ঘোষণা দিয়েছেন। কিন্তু সাম্প্রতিক সময়ে ‘জাপান টোব্যাকো’ নামের একটি কোম্পানি তরুণদের আকৃষ্ট করতে বিদ্যমান তামাক নিয়ন্ত্রণ আইন লঙ্ঘন করে ব্যাপক প্রচার-প্রচারণা ও বিজ্ঞাপনী কার্যক্রম পরিচালনা করে যাচ্ছে। যা রাষ্ট্রের আইনের প্রতি অশ্রদ্ধার পাশাপাশি সরকারের মহৎ উদ্দেশ্যকে ব্যহত করার সুষ্পষ্ট অপচেষ্টা।

দেশের জনস্বাস্থ্য রক্ষায় স্মারকলিপিতে সংশ্লিষ্ট প্রচার-প্রচারণা ও বিজ্ঞাপন বন্ধে মোবাইল কোর্ট পরিচালনা; পোস্টার লিফলেট, ব্যানার, ডেলিভারি ভ্যানসহ বিজ্ঞাপন সাত দিনের মধ্যে অপসারণের নির্দেশ প্রদান; আইন ভঙ্গকারী কোম্পানি, ডিলার ও স্থানীয় কর্মকর্তাদের বিরুদ্ধে মামলা দায়ের এবং মনিটরিং ব্যবস্থা জোরদার করা ও দ্বিতীয়বার একই অপরাধের ক্ষেত্রে আইন অনুসারে দ্বিগুন জরিমানা নিশ্চিতের দাবি জানানো হয়।

  • ফেইসবুক শেয়ার করুন