ই-পেপার

ঝালকাঠিতে তামাকজাত দ্রব্যের বিজ্ঞাপন, প্রচারণা ও পৃষ্ঠপোষকতা নিয়ন্ত্রণ আইন বাস্তবায়নে মোবাইল কোর্ট পরিচালনার সিদ্ধান্ত

নিজস্ব প্রতিবেদক | আপডেট: September 30, 2019

সূর্যালোক নিউজ : তামাকজাত দ্রব্যের বিজ্ঞাপন, প্রচারণা ও পৃষ্ঠপোষকতা নিয়ন্ত্রণ আইন বাস্তবায়নের লক্ষ্যে ঝালকাঠিতে নিয়মিত মোবাইল কোর্ট পরিচালনা, জেলা টাস্কফোর্স কমিটির কার্যক্রম গতিশীল করা, শিক্ষা প্রতিষ্ঠানের কাছে তামাকজাত দ্রব্য ক্রয়-বিক্রয় নিষিদ্ধ করা এবং জনসচেতনতা বাড়াতে তামাকজাত দ্রব্যের ক্ষতিকর দিকগুলো তুলে ধরে ব্যাপক প্রচার-প্রচারণা চালানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে।

জেলা ম্যাজিস্ট্রেট ও জেলা প্রশাসক মোঃ জোহর আলী সোমবার (৩০ সেপ্টেম্বর’১৯) ডিসি অফিসের সুগন্ধা সভাকক্ষে অনুষ্ঠিত এ সংক্রান্ত কর্মশালায় প্রধান অতিথি হিসেবে বক্তৃতকালে সিদ্ধান্তসমূহের কথা ব্যক্ত করেন। বেসরকারি সংস’া গ্রামবাংলা উন্নয়ন কমিটি স’ানীয় সূর্যালোক ট্রাস্টের সহযোগিতায় ‘বরিশাল বিভাগে বাংলাদেশের তামাকজাত দ্রব্যের বিজ্ঞাপন ও প্রচারণা নিষিদ্ধ এবং পৃষ্ঠপোষকতা নিয়ন্ত্রণ আইনের বাস্তবায়ন’ প্রকল্পের আওতায় এ কর্মশালার আয়োজন করে। প্রকল্পের আর্থিক সহায়তা দিচ্ছে- ‘দি ইউনিয়ন ও ব্লুমবার্গ ইনেশিয়েটিভ টু রিডিউস টোব্যাকো ইউজ’।


তামাকজাত দ্রব্যের বিজ্ঞাপন, প্রচারণা ও পৃষ্ঠপোষকতামূলক কর্মকান্ড নিষিদ্ধকরণ আইন বাস্তবায়নের লক্ষে মোবাইল কোর্ট পরিচালনায় স্থানীয় জনগণকে সম্পৃক্তকরণ’ শীর্ষক কর্মশালায় অতিরিক্ত পুলিশ সুপার এম এম মাহমুদ হাসান, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট ও অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আফিুল ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) এস এম ফরিদ উদ্দিন এবং সিভিল সার্জনের প্রতিনিধি ডাক্তার মোঃ শাকিল খান বিশেষ অতিথি ছিলেন। ‘সমাজ উন্নয়ন কমিটির’ সভাপতি ডালিয়া নাসরীন সভাপতিত্ব করেন। তথ্যপত্র উপস্থাপন করেন সূর্যালোক ট্রাস্টের নির্বাহী পরিচালক হেমায়েত উদ্দিন হিমু।

ঝালকাঠি সদর উপজেলা পরিষদের ভাইসচেয়ারম্যান মহিন উদ্দিন মঈন তালকুদার, মহিলা ভাইসচেয়ারম্যান ইসরাত জাহান সোনালী, ঝালকাঠি পৌরসভার কাউন্সিলর তরুণ কর্মকার, যুব উন্নয়ন অধিদফতরের উপপরিচালক মিজানুর রহমান, সিনিয়র স্বাস্থ্যশিক্ষা কর্মকর্তা গৌতম কুমার দাস, টিআইবির এরিয়া ম্যানেজার রোকনুজ্জামান, জেলা ক্রীড়া সংস্থার সহসভাপতি হাবিবুর রহমান হাবিল প্রমুখ মুক্ত আলোচনায় অংশ নেন।

এছাড়াও কর্মশালায় মহিলা বিষয়ক অধিদফতরের উপপরিচালক মোঃ আলতাফ হোসেন, জেলা শিক্ষা অফিসার মোঃ ছিদ্দিকুর রহমান খান, সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ বশির গাজী, মাহমুদা জাহান, মাছুমা আক্তার, আবুজর মোঃ ইজাজুল হক ও সমাপ্তি রায়; প্রেস ক্লাবের সহসভাপতি অ্যাডভোকেট মোঃ আককাস সিকদার ও সহ-সাধারণ সম্পাদক কে এম সবুজ, পৌরসভার মহিলা কাউন্সিলর নাছিমা কামাল এবং সমাজ উন্নয়ন কমিটির সদস্য রুহুল আমীন ও উম্মে আয়মান জ্যোতি অংশগ্রহণ করেন। কর্মশালায় সংশ্লিষ্ট বিষয়ে আলোচনার পর সুপারিশমালা প্রণয়ন করা হয়।

  • ফেইসবুক শেয়ার করুন