ই-পেপার

উপকূল উন্নয়ন বোর্ড গঠনের দাবি

নিজস্ব প্রতিবেদক | আপডেট: September 16, 2020


সূর্যালোক নিউজ♦জলবায়ু পরিবর্তনজনিত প্রভাব মোকাবেলায় উপকূলীয় অঞ্চলের টেকসই উন্নয়ন নিশ্চিতের লক্ষে অবিলম্বে ‘উপকূল উন্নয়ন বোর্ড’ গঠনের জন্য ফের সরকারের প্রতি দাবি জানানো হয়েছে। গ্রামবাংলা উন্নয়ন কমিটি, সেন্টার ফর ল অ্যান্ড পলিসি অ্যাফেয়ার্স এবং ইন্সটিটিউট অফ কমিউনিকেশন স্টাডিজ এর যৌথ উদ্যোগে বুধবার (১৬ সেপ্টেম্বর’২০) রাতে আয়োজিত ‘উপকূলীয় অঞ্চলের উন্নয়ন এবং জলবায়ু পরিবর্তন’ শীর্ষক ওয়েবিনারে এ দাবি জানানো হয়।

গ্রামবাংলা উন্নয়ন কমিটির নির্বাহী পরিচালক এ কে এম মাকসুদ সংশ্লিষ্ট বিষয়ক তথ্যপত্র উপস্থাপন করেন। সভায় ইন্ডিপেনডেন্ট টেলিভিশনের বার্তা সম্পদক মোস্তফা আকমল ও স্পেশাল করেসপনডেন্ট জাহিদ হোসেন; সেন্টার ফর ল এ্যান্ড পলিসি এ্যাফেয়ার্স-এর সাধারণ সম্পাদক এডভোকেট সৈয়দ মাহবুবুল আলম ও প্রোগ্রাম এডভাইজার আমিনুল ইসলাম বকুল; সূর্যালোক ট্রাস্টের নির্বাহী পরিচালক সাংবাদিক হেমায়েত উদ্দিন হিমু, ওধির ফাউন্ডেশনের পরিচালক ইমতিয়াজ রসুল, এইড ফাউন্ডেশনের তৌহিদ উল দৌলা, গ্রামবাংলা উন্নয়ন কমিটির খন্দকার রিয়াজ হোসেন, রাসেল খান ও সাবরিনা আলমগীর আলোচনায় অংশ নেন।

সভায় উপকূল অঞ্চলের মানুষদের জলবায়ু পরিবর্তনের ক্ষতি থেকে বাঁচানোর জন্য অতিদ্রুত ক্ষতিগ্রস্থদের জলবায়ু তহবিল থেকে যথাযথ ক্ষতিপূরণের ব্যবস্থা গ্রহণ, উপকূলবাসীকে রক্ষার জন্য পরিবেশসম্মত ও টেকসই বাঁধ নির্মাণ, উপকূলের মানুষদের জলবায়ু পরিবর্তনের সম্ভাব্য ক্ষতিকর প্রভাব ও অভিযোজনের কৌশল জানানোর জন্য কার্যকর যোগাযোগ কৌশল প্রণয়ন ও বাস্তবায়ন, অতিমাত্রায় কার্বন নিঃসরণকারী দেশগুলোর কাছ থেকে ক্ষতিপূরণ আদায়ে আন্তর্জাতিক পর্যায়ে এডভোকেসি কার্যক্রম গ্রহণের ওপর গুরুত্বারোপ করা হয়।

  • ফেইসবুক শেয়ার করুন